D.EL.ED. SYLLABUS P-02 : CREATIVE DRAMA , FINE ARTS , PHYSICAL AND HEALTH EDUCATION
P-02 : CREATIVE DRAMA , FINE ARTS ,
PHYSICAL AND HEALTH EDUCATION
GROUP B : CREATIVE DRAMA AND FINE ARTS
FULL MARKS = 30, CLASS HOURS : 25
UNIT - 4 : DRAMA
1. CONCEPT OF DRAMA & STAGE
2. FOLK DRAMA & STAGE
3. SINGLE ACTING & GROUP ACTING
4. DANCE DRAMA
5. MIME ACTING
UNIT – 5 : FINE ARTS
1. ARTS IN PRACTICE ....................
DIFFERENT FORMS OF VISUAL ARTS
a) BASIC CONCEPT OF COLOURS
b) SHAPES & FORMS
c) PERSPECTIVE
d) BALANCE
e) RHYTHM
f) DIMENSIONS
2. DRAWING & PAINTING - SKETCHING – PASTEL / WATER COLOUR
3. ALPANA – DESIGN / PATTERN /
ORNAMENTATION
4. CLAY WORK – MODELLING / RELIEF WORK
5. PAPER ART
6. COLLAGE
7. CRAFT WITH WASTE / DISCARDED
MATERIALS, TIE & DIE AND FABRIC PAINTING
8. GRAPHICS – CALLIGRAPHY / PRINTS
9. PUPPETS
10.
TLM
UNIT – 6 : TEACHING & LEARNING THROUGH CREATIVE DRAMA AND FINE ARTS
(PROJECT ACTIVITY)
INTEGRATING CREATIVE DRAMA AND FINE
ARTS WITH OTHER CURRICULAR AREAS PRESENTATION OF CONCEPTS THROUGH CREATIVE
DRAMA AND FINE ARTS
(POSTER, CARTOONS ETC)
D.EL.ED. সিলেবাস
P-02 : সৃজনশীল নাটক, চারুকলা, শারীরিক ও স্বাস্থ্য শিক্ষা
গ্রুপ বি: সৃজনশীল নাটক এবং চারুকলা
ফুল মার্কস = 30, ক্লাস ঘন্টা: 25
ইউনিট - 4 : নাটক
1. নাটক ও মঞ্চের ধারণা
2. লোকনাট্য ও মঞ্চ
3. একক অভিনয় এবং গ্রুপ অভিনয়
4. ড্যান্স ড্রামা
5. MIME অভিনয়
ইউনিট - 5 : চারুকলা
1. আর্টস ইন প্র্যাকটিস .................... ভিজ্যুয়াল আর্টের বিভিন্ন ফর্ম
ক) রঙের মৌলিক ধারণা
খ) আকার এবং ফর্ম
গ) দৃষ্টিভঙ্গি
ঘ) ভারসাম্য
e) ছন্দ
চ) মাত্রা
2. অঙ্কন এবং পেইন্টিং - স্কেচিং - প্যাস্টেল / জলের রঙ
3. আল্পনা - নকশা / প্যাটার্ন / অলঙ্করণ
4. মাটির কাজ - মডেলিং / রিলিফ ওয়ার্ক
5. পেপার আর্ট
6. কোলাজ
7. বর্জ্য / পরিত্যাগ করা সামগ্রী, টাই এবং ডাই এবং ফ্যাব্রিক পেইন্টিং সহ কারুশিল্প
8. গ্রাফিক্স – ক্যালিগ্রাফি / প্রিন্ট
9. পুতুল
10. TLM
ইউনিট - 6: সৃজনশীল নাটক এবং চারুকলার মাধ্যমে শেখানো এবং শেখা
(প্রকল্প কার্যকলাপ)
সৃজনশীল নাটক এবং চারুকলাকে অন্যান্য পাঠ্যক্রমিক ক্ষেত্রগুলির সাথে একীভূত করা সৃজনশীল নাটক এবং চারুকলার মাধ্যমে ধারণাগুলির উপস্থাপনা
(পোস্টার, কার্টুন ইত্যাদি)
Comments
Post a Comment