Posts

B.ED. SYLLABUS // COURSE EPC – 2 (1.2EPC2)

Image
  B.ED. SYLLABUS COURSE EPC – 2 (1.2EPC2)   DRAMA AND ARTS IN EDUCATION   THEORY : 25 ENGAGEMENT WITH THE FIELD : 25   UNIT – IV DRAWING AND PAINTING :   1.      COLOURS , STROKES AND SKETCHING   - UNDERSTANDING OF VARIOUS MEANS AND PERSPECTIVES 2.      DIFFERENT FORMS OF PAINTING – WORLI ART, MADHUBANI ART, GLASS PAINTING , FABRIC PAINTING AND VARIOUS FORMS OF PAINTING 3.      USE OF DRAWING AND PAINTING IN EDUCATION – CHART MAKING , POSTER MAKING , MATCH –STICK DRAWING AND OTHER FORMS     UNIT – V CREATIVE ART :   1.      CREATIVE WRITING – STORY WRITING , POETRY WRITING 2.      MODEL MAKING – CLAY MODELLING , WALL PAINTING     (MURAL) 3.      DESIGNING   - COMPUTER GRAPHICS, CD COVER , BOOK COVER, COLLAGE WORK 4.      THE USE OF DIFFERENT ART FORMS IN EDUCATION   ENGAGEMENT WITH THE FIELD / PRACTICUM ANY ONE OF THE FOLLOWING   (SELECTED)   ·         PREPARE SOME USEFUL, PRODUCTIVE AND DECORATIVE MODELS OUT OF THE WASTE MATERIALS

Significance of Drawing and Painting in Educational Practices // শিক্ষাগত অনুশীলনে অঙ্কন ও চিত্রকলার তাৎপর্য

Image
 Significance of Drawing and Painting in Educational Practices //  শিক্ষাগত অনুশীলনে অঙ্কন ও চিত্রকলার তাৎপর্য  চারুকলা একটি মানবীয় ক্রিয়া, যা দ্বারা সজ্ঞানে কতিপয় বাহ্যিক প্রক্রিয়া দ্বারা নিজের মনের অনুভূতি বা কোনোভাবে এমন ভাবে অপরের নিকট পৌঁছে দেয় যে অপরের মন সেভাবে সংক্রমিত হয়, তা উপলব্ধি করতে পারে। অন্যদিকে যে কলা বা শিল্প প্রধানত দৈহিক ও ব্যবহারিক চাহিদা মেটানোর সঙ্গে আনন্দ দান করে তাকে কারুকলা বলে। আর এই চারু ও কারুকলা জীবনকে সুন্দর ও রুচিশীল করে তুলে সাহায্য করে সমাজকে সুন্দর ভাবে করতে। কেননা এর ফলে মানুষ মনের আনন্দের পাশাপাশি বেঁচে থাকার জন্য সৃজনশীল চিন্তাভাবনা দ্বারা বাস্তব জীবনের চিত্র ফুটিয়ে তুলে। এছাড়াও চারু ও কারুকলা জ্ঞানসম্পন্ন ব্যক্তির মধ্যে সবসময় উন্নত চিন্তা ভাবনা থাকায় সে খুব রুচিশীল হয়। ফলে তার রুচিশীল কাজ সবাই পছন্দ করে এবং তার এই কারুকাজে তারা আর্থিকভাবে লাভবান হয়। তার জীবন হয সুন্দর ও সচ্ছল। আর এর প্রভাব পড়ে সুন্দর সমাজ গঠনে। কেননা সমাজের লোকজন তার কাজ বা রুচিশীল কর্মকাণ্ড দ্বারা অনুপ্রাণিত হয়। নিজেকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে সোচ্চার হয়। এছাড়াও ক

‘Mudra’ of dance // নৃত্যের 'মুদ্রা'

Image
  ‘Mudra’ of dance  // নৃত্যের 'মুদ্রা'  মুদ্রা (নৃত্য) ঊর্ধ্বক্রমবাচকতা   {  |   অঙ্গভঙ্গি   |   সঞ্চলন   |   পরিবর্তনকর্ম   |   কর্ম   |   মনুষ্য কার্যক্রম   |   ঘটিত বিষয়   |   মনস্তাত্ত্বিক বিষয়   |   বিমূর্তন   |  বিমূর্ত সত ্ত া   |  সত্তা   | } ভারতীয় নৃত্যকলায় ব্যবহৃত বিভিন্ন প্রকার হস্ত ও আঙুলের বিন্যাসন। মুদ্রাকে কেউ কেউ হস্তও বলে থাকেন। মুদ্রা তিন প্রকার। যথা — ১.  অসংযুক্ত হস্তমুদ্রা :  এই মুদ্রা এক হাতে সম্পন্ন হয়। ২.  সংযুক্ত মুদ্রা :   উভয় হাতে যে মুদ্র তৈরি করা হয়। ৩.  অন্যান্য মুদ্রা  :  অসংযুক্ত ও সংযুক্ত মুদ্রা ছাড়া আরো এক প্রকার মুদ্রা ভারতীয় নৃত্য শাস্ত্রে  ব্যবহৃত হয়। এই মুদ্রাগুলিতে হস্তদ্বয় বিযুক্তভাবে একই সাথে একটি রূপের প্রকাশ ঘটায়।   মুদ্রা তালিকা   অঙ্কুশমুদ্রা অঞ্জলি মুদ্রা অরাল মুদ্রা অর্ধচন্দ্র মুদ্রা অর্ধপতাক অর্ধসূচী অলপদ্ম কটক মুদ্রা কটকাবর্ধন মুদ্রা কটকামুখ মুদ্রা কপিত্থ মুদ্রা কর্কট মুদ্রা কর্তরীমুখ মুদ্রা কর্তরীস্বস্তিক মুদ্রা কপোত মুদ্রা কাঙ্গুল মুদ্রা কীলক মুদ্রা কূর্ম মুদ্রা খট্বা মুদ্রা গরুড় মুদ্রা চতুর মুদ্রা চন্দ্রকলা মুদ্রা তাম্রচূড়

Different types of Indian music // ভারতীয় সঙ্গীতের বিভিন্ন প্রকার

Image
Different types of Indian music // ভারতীয় সঙ্গীতের বিভিন্ন প্রকার ভারতীয় সঙ্গীতের উদ্ভব ও ক্রমবিকাশ ৬৪ কলার মধ্যে সঙ্গীতকে বলা হয় সর্বশ্রেষ্ঠ কলা বিদ্যা। সঙ্গীত সম্পর্কিত প্রাচীন সংস্কৃত গ্রন্থ  “সঙ্গীত পারিজাত”  গ্রন্থের রচয়িতা অহোবল সঙ্গীতের সংজ্ঞা দিতে গিয়ে বলেছিলেন, “গীতং, বাদ্যং, নৃত্যং ত্রয়ং সঙ্গীত মূচ্যতে” অর্থাৎ গান, বাদ্য ও নাচ এই তিনটির সম্মিলিত রূপকেই সঙ্গীত বলে। কিন্তু শাস্ত্র যাই বলুক মনের কথা সুর দিয়ে প্রকাশ করাকেই সঙ্গীত বলে মনে করি আমি; সে হোক যন্ত্র, মন্ত্র, কণ্ঠ কিংবা নৃত্যের মাধ্যমে। সঙ্গীতের উৎপত্তি মানব সৃষ্টির মতই অজানা। কখন ও কোথায় এ রহস্য কিন্তু আজও উন্মোচিত হয়নি। কোনটা কার আগে সৃষ্টি তার সঠিক তথ্য আজও মেলেনি। কিন্তু সৃষ্টিতত্ত্ব অজ্ঞাত থাকলেও রয়েছে এর ধারাবাহিকতা। ধারাবাহিকতার আদলে উদ্ভব হয়েছিল সঙ্গীতের নতুন নতুন ধারা ও রূপ, আবার পালাক্রমে তা হয়েছে লুপ্ত। সঙ্গীতের উৎপত্তি ও বিকাশ সম্পর্কিত আলোচনা বিশ্ব সঙ্গীতের আলোকে করা বেশ গবেষণা ও সমন্বয়ের বিষয়। অন্যদিকে বিশ্বসঙ্গীতে ভারতীয় উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীতের রয়েছে বিপুল প্রভাব বিস্তারকরনের ক্ষমতা। ভারতীয় শাস্ত